সেলুনে জ্ঞানের আলো ছড়াবে পাঠাগার

সেলুনে-জ্ঞানের-আলো-ছড়াবে

সেলুনেই বিনামূল্যে বইপড়তে ব্যতিক্রম আয়োজন করেছে কেন্দ্রীয় কিশোর পাঠাগার। সেলুনে বসে চুল-দাড়ি টাকাতে গিয়ে অলস সময়ে পড়তে পারবেন বিভিন্ন বই। শুধু তাই নয়, প্রয়োজনে বাসাতেও বই নিতে পারবেন বিনামূল্যে। কেন্দ্রীয় কিশোর পাঠাগার রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে ৩০০ সেলুনে ‘সেলুন ভিত্তিক পাঠাগার’ গড়ে তোলার উদ্যোগ নিয়েছে।

সেলুনে চুল-দাড়ি কাটতে এসে ভীড়ের কবলে পড়তে হয়। সেই অবসর সময়েই বইপড়া অভ্যাস গড়ে তোলার লক্ষে অভিনব এবং যুগোপযোগী আধুনিক পদ্ধতিতে বই পড়ানোর দায়িত্ব নিয়েছে কেন্দ্রীয় কিশোর পাঠাগার।

আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নগরীর ১৪ নম্বর ওয়ার্ডে ১০টি সেলুনে পরীক্ষামূলকভাবে সেলুন ভিত্তিক পাঠাগার কার্যক্রম শুরু করবে।

সেলুন ভিত্তিক বইপড়া কর্মসূচির উদ্যোক্ততা কেন্দ্রীয় কিশোর পাঠাগারের প্রতিষ্ঠাতা সোহাগ আলী দৈনিকশিক্ষা ডটকমকে জানান, দিন দিন গণগ্রন্থাগারগুলোতে পাঠক কমে যাচ্ছে। বর্তমানে মানুষের কর্মব্যস্ততার মাঝে গ্রন্থাগারে গিয়ে বইপড়ার পর্যাপ্ত সময় ও সুযোগ না থাকায় আমরা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের বিনামূল্যে বইপড়া কর্মসূচি গ্রহণ করে থাকি। যাতে করে সহজেই পাঠক গ্রন্থাগারে না গিয়ে ঘরে বসেই বই পড়ার সুযোগ পান। আমাদের গৃহীত কর্মসূচির মধ্যে পলান সরকার বইপড়া আন্দোলন অন্যতম। যা মহানগরীতে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে।

সেলুন ভিত্তিক এই শিক্ষামূলক সেবাটি প্রত্যেক পাঠকের কাছে আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। ভিন্নধর্মী এই আয়োজনে সকলের কাছ থেকে কাঙ্খিত সহযোগিতা কামনা করেন সোহাগ আলী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *