অনলাইনে কোর্স এবং পড়ালেখা

অনলাইনে কোর্স এবং পড়ালেখা

অনলাইনে স্টাডি বা কোর্স এখন বেশ জনপ্রিয়, প্রযুক্তির অগ্রযাত্রায় আমাদের দেশেও দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছে। এখন কিছু শেখার জন্য বাইরে যেতে হবে না, ঘরে বসেই পছন্দমতো যে কোনো বিষয়ের ওপর কোর্স করে ডিগ্রি লাভ করা যায়।

অনলাইনে স্টাডি, কোর্সের সাইট এবং প্রতিষ্ঠানগুলো পৃথিবীর সব দেশের সবরকম মানুষের জন্য উন্মুক্ত। যদি পিসি/ল্যাপটপ/স্মার্টফোন থাকে সঙ্গে ইন্টারনেট কানেকশন তাহলে আপনি পৃথিবীর যে কোনো প্রান্তে বসে, যে কোনো সময় আপনার পছন্দের বিষয়ে পড়ালেখা বা কোর্স করতে পারবেন।

কীভাবে অনলাইনে কোর্স করবেন এ নিয়ে বিস্তারিত লিখেছেন-সাইফ আহমাদ

অনলাইন কোর্স করার জন্য ইন্টারনেট সংযুক্ত একটি স্মার্টফোন, ট্যাব অথবা কম্পিউটার প্রয়োজন। নিজের ডিভাইসটি সঙ্গে নিয়ে ইন্টারনেটের দুনিয়া থেকে সহজেই যে কেউ পড়াশোনা শুরু করে দিতে পারেন। অনলাইনে অনেক সাইট রয়েছে যেখান থেকে আপনি আপনার পছন্দের বিষয় নিয়ে পড়ালেখা বা কোর্স করতে পারবেন।

Shikkhok

(https://www.shikkhok.com) একটি বাংলাদেশি শিক্ষামূলক অবাণিজ্যিক সাইট। বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তকের ওপর বিভিন্ন কোর্সের ব্যবস্থা রয়েছে এ সাইটটিতে। বিশেষত উচ্চমাধ্যমিক শ্রেণীর বিভিন্ন বিষয়ের ওপর কোর্স পরিচালনা করা হয়। এ ছাড়া বিদেশে উচ্চশিক্ষা, ওয়েব ডিজাইন, কম্পিউটার কোর্স, বিদেশি ভাষা শিক্ষা কোর্সসহ বিভিন্ন ধরনের কোর্সের ব্যবস্থা রয়েছে। প্রতিটি বিষয়কে অসংখ্য কোর্সে বিভক্ত করা হয়েছে। প্রতিটি কোর্স এখানে ভিডিও আকারে দেখতে পাবেন। এ ছাড়া পিডিএফ আকারেও কোর্সটি সংগ্রহ করার ব্যবস্থা রয়েছে। চাইলে যে কেউ এখানে শিক্ষক হিসেবে যোগ দিতে পারবেন।

Coursera

(https://www.coursera.org) আমেরিকাসহ বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ের প্রফেসররা এখানে অনলাইন ক্লাস নিয়ে থাকেন। কোর্স শেষে সেসব বিশ্ববিদ্যালয় থেকে কোর্সের ওপর অফিশিয়াল সার্টিফিকেট সংগ্রহ করারও ব্যবস্থা রয়েছে। ডেটা সায়েন্স থেকে শুরু করে সাউন্ড এডিটিং; সব বিষয়ের কোর্স রয়েছে এ সাইটে। এই সাইটে কোর্সের সংখ্যা প্রায় ২০০০। আর এই কোর্সগুলোর বেশিরভাগই করা যায় সম্পূর্ণ বিনামূল্যে কিংবা অনেক কম খরচে। শুধু সার্টিফিকেটের জন্য অতিরিক্ত ডলার দিতে হয়।

Khan Academy

(https://www.khanacademy.org/) এটা সম্পূর্ণ নন-প্রফিট অনলাইন প্লাটফর্ম। খান একাডেমিতে রয়েছে অনুশীলনী চর্চা, শিক্ষণীয় ভিডিও এবং ব্যক্তিগত শিক্ষা ড্যাশবোর্ড যা শিক্ষার্থীদের আপন গতিতে শ্রেণীকক্ষের ভেতরে ও বাইরে শিক্ষা গ্রহণ করতে উজ্জীবিত করবে।

এখানে গণিত, বিজ্ঞান, কম্পিউটার প্রোগ্রামিং, ইতিহাস, কলা, অর্থনীতি এবং আরও অনেক বিষয়ে শিক্ষা নেয়া যায় এবং সম্পূর্ণ বিনা পয়সায়। প্রতিদিন বিশ্বের লক্ষাধিক শিক্ষার্থীরা খান একাডেমিতে তাদের আপন গতিতে শিখছে, যাদের প্রত্যেকেরই রয়েছে একটি অনন্য গল্প। খান একাডেমির সাইট এবং শিক্ষার উপাদানগুলো স্পেন, ফ্রান্স, ব্রাজিলের পর্তুগিজসহ বিশ্বের ৩৬টিরও বেশি ভাষায় অনূদিত। সবার জন্য, সব জায়গায় বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা পৌঁছে দেয়াই খান একাডেমির লক্ষ্য।

EDX

(https://www.edx.org) আরেকটি নন-প্রফিট অর্গানাইজেশন যেখানে অনলাইনে বিনামূল্যে অনেক ধরনের কোর্সের ব্যবস্থা রয়েছে। এখানে শীর্ষ অনেক বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের কোর্স রয়েছে। ইডিএক্স একমাত্র নন-প্রফিট অর্গানাইজেশন যেখানে ওপেন সোর্স গঙঙঈ (গধংংরাব ঙঢ়বহ ঙহষরহব ঈড়ঁৎংবং)-এর মাধ্যমে হার্ভার্ড, এমাইটি, বারক্লে, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু প্রতিষ্ঠানের কোর্সগুলোর শিক্ষা নেয়া যায়।

Lynda

(https://www.lynda.com) এ সাইটে কোর্স করতে হলে তাদের ভিডিও টিউটোরিয়াল লাইব্রেরিতে সাবস্ক্রাইব করা লাগবে। এটাকে এক ধরনের ‘শিক্ষামূলক নেটফ্লিক্স‘ও বলা চলে।

বিভিন্ন বিষয়ের ওপর এখানে মোট ৮০,০০০-এরও বেশি ভিডিও টিউটোরিয়াল রয়েছে, যার জন্য প্রত্যেক মাসে ২০ ডলারের মতো খরচ করতে হয়। এখানে আপনি ৩০ দিনের জন্য ফ্রি ট্রায়াল করতে পারবেন, এরপর আপনাকে বেসিক মেম্বারশিপের জন্য ২০ ডলার এবং প্রিমিয়াম মেম্বারশিপের ক্ষেত্রে ৩০ ডলার খরচ করতে হবে।

Udemy

(https://www.udemy.com) এই সাইটে বিভিন্ন টপিকের ওপর অনেক ক্যাটাগরি রয়েছে, আপনি আপনার পছন্দ অনুযায়ী কোর্স বেছে নিতে পারেন, এখানে প্রায় ৬৫ হাজার অনলাইন কোর্স রয়েছে। তবে এখানে কোর্স করার খরচ অন্য সাইটগুলোর তুলনায় একটু বেশি। ১১ ডলার থেকে শুরু করে ৫০০ ডলার পর্যন্ত কোর্স ফি রয়েছে এ সাইটে। সবচেয়ে জনপ্রিয় কোর্স হল ‘বিজনেস অ্যান্ড টেকনোলোজি’, যার জন্য গুনতে হবে ১০০ ডলার। প্রত্যেকটি বিষয়ের কোর্সের শুরুতে সাবেক শিক্ষার্থীদের কোর্স সম্পর্কিত রিভিউ দেয়া থাকে, যা দেখে যে কেউ কোর্স সম্পর্কে ধারণা পেতে পারে।

Openculture

(http://www.openculture.com/freeonlinecourses) পৃথিবীর বিভিন্ন সেরা সব শিক্ষাঙ্গনের কোর্সগুলো এখানে পাওয়া যাবে। প্রায় ১৩০০ কোর্স রয়েছে এবং প্রায় ৪৫ হাজার ঘণ্টা অডিও এবং ভিডিওর লেকচার যা কেউ চাইলেই সম্পূর্ণ ফ্রিতে নিতে পারেন। এ ছাড়া Codecademy, Bloc, ওversity, Skillshare-এর মতো অনেক সাইটেও সামান্য মূল্যে বা বিনামূল্যে বিভিন্ন বিষয়ের ওপর কোর্স করা যায়। তবে অবশ্যই মানসিকভাবে প্রস্তুত হয়েই কোর্স শুরু করা উচিত। অন্যথায় অর্ধেক পথে গিয়ে আর কোর্স সম্পন্ন করা হয় না। নিজের প্রয়োজনটা পরিষ্কারভাবে জেনে এই ধরনের অনলাইন কোর্সে যোগ দেয়াই শ্রেয়। সাধারণত ক্যারিয়ার সংশ্লিষ্ট কোর্সই সবাই সম্পন্ন করতে চায়। আবার শখের বশেও কিছু শিখে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *