উদ্ভাবনী উদ্যোগ খুঁজছে বিডা

উদ্ভাবনী উদ্যোগ খুঁজছে বিডা

সারাদেশে উদ্যোক্তা সৃষ্টির জন্য উদ্ভাবনী উদ্যোগ খুঁজছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। সংস্থাটি আগামী দুই বছরের মধ্যে ২৪ হাজার উদ্যোক্তা তৈরি করবে। এ জন্য দেশের সব এলাকা থেকে নানা উদ্যোগের নিবন্ধন শুরু করেছে। নিবন্ধনের আলোকে প্রতি মাসেই প্রশিক্ষণ, ব্যবসা শুরুর প্রক্রিয়া ও অর্থের সংস্থানের সহযোগিতা করবে বিডা।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিডা কার্যালয়ে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের দেশব্যাপী প্রচারণা এবং উদ্যোগ সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন সংস্থার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। এ সময় প্রকল্পের পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান, বিডা সচিব মোশাররফ হোসেনসহ সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, তিনটি প্রক্রিয়ায় উদ্যোক্তারা নিবন্ধন করতে পারছেন। উদ্যোক্তা তৈরি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের নির্দিষ্ট ফোন নাম্বারে কল করে বিনামূল্যে নিবন্ধন করা যাবে। ওয়েবসাইটে নির্দিষ্ট ফরম পূরণ করেও নিবন্ধন করা যাবে। এ ছাড়া চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের মোট ৭০টি পয়েন্টে আগামী ২৫ থেকে ৩১ আগস্ট পর্যন্ত সরাসরি ব্যবসার উদ্ভাবনী প্রস্তাব জমা দিতে পারবেন তরুণ উদ্যোক্তারা। আর ঢাকা বিভাগে আগামী ৩ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ২৫টি পয়েন্টে পরিকল্পনা জমা নেওয়া হবে।

কাজী এম আমিনুল ইসলাম বলেন, আগামী দিনে জ্ঞান ও প্রযুক্তিনির্ভর উদ্যোগের মাধ্যমে কর্মসংস্থান বাড়াতে হবে। বর্তমান ধারার মতো চাকরি খোঁজা ও চাকরি করার মতো লক্ষ্য থাকলে হবে না। চাকরি দেওয়ার মতো লোকের দক্ষতা বাড়াতে হবে। এ জন্য উদ্যোক্তা সৃষ্টির উদ্যোগ নিয়েছে বিডা। তিনি বলেন, দেশে যাদের মধ্যে ব্যবসা করার তীব্র আগ্রহ ও উদ্দীপনা আছে, তাদের উদ্ভাবনী পরিকল্পনা খুঁজে পেতে চায় বিডা। যাতে তাদের ব্যবসার পরিকল্পনা উন্নয়ন ও অর্থায়নের ব্যবস্থা হয়। তাদের পরিকল্পনা অনুযায়ী ব্যবসা শুরু করে সাফল্য আনতে সব ধরনের সহযোগিতা করা হবে। যাতে তারা ব্যবসায় উদ্ভাবনী কর্মকাণ্ডে যুক্ত হতে পারে। তিনি বলেন, দেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই বিডার মূল উদ্দেশ্য। এ ক্ষেত্রে তরুণদের বেশি যুক্ত করতে চান তারা। আগামী রোববার থেকে প্রত্যেক বিভাগে সরাসরি প্রচারণা শুরু হবে।

এক প্রশ্নের জবাবে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, উদ্যোক্তা উন্নয়ন অনেক কঠিন কাজ। দেখা যায়, প্রতি ১০ জন উদ্যোক্তার মধ্য যথাযথ পরামর্শ, প্রশিক্ষণ ও সহযোগিতার অভাবে আটজনই ঝরে পড়ে। বিডা প্রশিক্ষণের মাধ্যমে অধিকাংশ সফল উদ্যোক্তা তৈরি করতে চায়। দেশে অনেক সম্ভাবনাময় খাত রয়েছে। বিভিন্ন সমস্যা, নানাবিধ ঝুঁকি ও চ্যালেঞ্জ এবং আগ্রহী উদ্যোক্তাদের ব্যর্থতার কারণগুলো পর্যালোচনা করেই এ প্রকল্প নেওয়া হয়েছে। বিনামূল্যে অনলাইন পল্গ্যাটফর্মে রেজিস্ট্রেশনের মাধ্যমে উদ্যোক্তাদের মাসব্যাপী কোর্সে অন্তর্ভুক্ত করা হবে।

প্রকল্প পরিচালক বলেন, জেলা পর্যায়ে নিবন্ধিত প্রস্তাবগুলো থেকে উদ্যোক্তা তৈরিতে নয় সদস্যের বাছাই কমিটি করা হবে। কমিটির সভাপতি হবেন জেলা প্রশাসকরা। কমিটিতে আরও থাকবেন জেলা ব্যবসায়ী সমিতির সভাপতি, সমিতি থেকে একজন ব্যবসায়ী, জেলা প্রশাসক মনোনীত একজন সফল নারী উদ্যোক্তা, একজন সফল ব্যবসায়ী, জেলা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, জেলা উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের একজন অধ্যক্ষ, জেলা প্রশাসক মনোনীত জেলার ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের একজন প্রতিনিধি। বিডার নিয়োগপ্রাপ্ত জেলা প্রশিক্ষক হবেন এই কমিটির সদস্য সচিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *