এসডিজি বিষয়ে ফ্রি অনলাইন কোর্স

এসডিজি বিষয়ে ফ্রি অনলাইন কোর্স

কূটনৈতিক প্রতিবেদক :

ভবিষ্যত আন্তর্জাতিক উন্নয়ন সংক্রান্ত একগুচ্ছ লক্ষ্যমাত্রা হচ্ছে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি)। একটি দেশের টেকসই উন্নয়নের জন্য এসডিজি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশের তরুণদের এ বিষয়ে দক্ষ করে তুলতে বিনামূল্যে একটি অনলা্ইন কোর্স করাতে যাচ্ছে মার্কিন দূতাবাসের ইএমকে সেন্টার এবং সুদক্ষ।

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস সূত্রে জানা গেছে, বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের অনলাইন কোর্সের আয়োজন করা হয়েছে। কোর্সটি আগ্রহী তরুণ-তরুণীদের জন্য উন্মুক্ত।

এ কোর্সে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৩৯ জনের জন্য বিশেষ পুরস্কারেরও ঘোষণা দিয়েছে মার্কিন দূতাবাস। তবে কী পুরস্কার দেয়া হবে, তা এখনই প্রকাশ করছে না কর্তৃপক্ষ।

এরই মধ্যে কোর্সের অর্ন্তভুক্ত বিষয় প্রকাশ করা হয়েছে। এতে থাকতে এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সবকটি লক্ষমাত্রা নিয়ে আলাদা আলাদা পাঠ, থাকবে প্রতিটি পাঠের ওপর পরীক্ষার ব্যবস্থা। এতে পারফরম্যান্সের ওপর ভিত্তি করে থাকবে রেটিংয়ের ব্যবস্থা। থাকবে সনদও।

কোর্সে অংশ নেওয়ার জন্য এই লিংকে (http://bit.ly/SDG-Sudoksho) বিস্তারিত তথ্য জানার পাশাপাশি রেজিস্ট্রেশনও করা যাবে।

ইএমকে সেন্টার হচ্ছে মার্কিন সিনেটর কেনেডি এবং বাংলাদেশি ও আমেরিকানদের মধ্যে বিদ্যমান দীর্ঘ বন্ধুত্বের স্মারক হিসেবে প্রতিষ্ঠিত একটি কালচারাল সেন্টার। এর পূর্ণরূপ- এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড আর্টস। এটি ধানমন্ডিতে অবস্থিত। মুক্তিযুদ্ধ জাদুঘর এতে দূতাবাসের অংশীদার।

এছাড়া ‘সুদক্ষ’ হচ্ছে বাংলাদেশে পরিচালিত একটি পাঁচ বছর মেয়াদি দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান কর্মসূচি। যুক্তরাজ্য এবং সুইস সরকারের আর্থিক সহায়তায় সুইসকন্ট্যাক্ট এবং ব্রিটিশ কাউন্সিলের সাথে যৌথ অংশীদারত্বে প্যালাডিয়াম গ্রুপ এই কর্মসূচি বাস্তবায়ন করছে। দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণে প্রশিক্ষণার্থী, ব্যক্তি মালিকানাধীন প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং নিয়োগ কর্তৃপক্ষের বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে সুদক্ষ পোশাক শিল্প ও নির্মাণ খাতে মানসম্পন্ন প্রশিক্ষণ প্রকল্প বাস্তবায়ন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *